what-is-cpa-marketing-how-to-get-started

সিপিএ মার্কেটিং কি কিভাবে শুরু করবেন

সিপিএ মার্কেটিং কি (CPA Marketing)? কিভাবে সিপিএ মার্কেটিং শুরু করবেন

অনলাইনে আয় করার জন্য সিপিএ মার্কেটিং (CPA Marketing) খুবই জনপ্রিয় একটি মাধ্যম। আপনারা অনেকেই হয়তো অ্যাফিলিয়েট মার্কেটিং এর কথা শুনেছেন। যদিও CPA মার্কেটিং অনেকটা অ্যাফিলিয়েট মার্কেটিং এর মত কাজ করে, CPA মার্কেটিং এবং অ্যাফিলিয়েট মার্কেটিং এর মধ্যে কিছু পার্থক্য রয়েছে। আমরা পরবর্তী পোস্টে সেগুলি নিয়ে আলোচনা করব।

তাহলে আসুন আমরা CPA মার্কেটিং সম্পর্কে বিস্তারিত জানি।

CPA মার্কেটিং কি?

CPA এর পূর্ণরূপ হল “cost per action”। এর মানে হল আপনি যে ওয়েবসাইটের জন্য CPA মার্কেটিং করবেন, তারা আপনাকে কিছু ছোট কাজ দেবে, যা করার মাধ্যমে তারা আপনাকে অর্থ প্রদান করবে।

উদাহরণস্বরূপ, ধরুন আপনি একটি ওয়েবসাইটে কাজ করছেন। তারা আপনাকে কিছু অ্যাপ ডাউনলোড করতে দেয় এবং সেই অ্যাপগুলি ডাউনলোড করার জন্য তারা আপনাকে 10 ডলার প্রদান করবে। যতক্ষণ পর্যন্ত না আপনি সেই অ্যাপস গুলো ডাউনলোড করবেন, ততক্ষণ আপনাকে কোন পারিশ্রমিক দেওয়া হবে না।

সিপিএ মার্কেটিং এর জন্য কি কি লাগবে:

CPA বিপণনের জন্য, প্রথমে আপনাকে একটি ভাল CPA নেটওয়ার্কের সাথে সংযুক্ত হতে হবে (যেমন: Adworkmeadia, Cpa Lead, Cpa Grip, ইত্যাদি)।

তারপর আমাকে ধৈর্য সহকারে কাজগুলি সম্পন্ন করতে হবে যা CPA নেটওয়ার্কগুলি আমাকে দেবে। আপনি চাইলে মোবাইল দিয়েও CPA মার্কেটিং করতে পারেন। তবে আমি পিসি দিয়ে করার পরামর্শ দেব।

> How to Make a Website

কারণ অনেক সময় সিপিএ মার্কেটিং এর জন্য মাল্টিটাস্কিং এর প্রয়োজন হয়। মোবাইলের ক্ষেত্রে মাল্টিটাস্কিং মসৃণভাবে করা যায় না। বেশিরভাগ সময়, একটি ট্যাব খোলা হলে, আরেকটি ট্যাব বন্ধ হয়ে যায়।

সিপিএ মার্কেটিং এ কি কি কাজ করতে হয়:

CPA মার্কেটিং এর জন্য কোন নির্দিষ্ট কাজ নেই। এখানে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের কাজ দিতে পারেন। যেমন:

  • অ্যাপস ডাউনলোড
  • ডকুমেন্ট তৈরি
  • ওয়েবসাইট ভিজিট
  • ওয়েবসাইটের এডভেটাইজ এ ক্লিক করা
  • ডকুমেন্ট থেকে পিডিএফ তৈরি করা
  •  ইমেইল মার্কেটিং করা
  • Lead তৈরি করা (ইত্যাদি)

রেভিনিউর পরিমাণ:

CPA মার্কেটিং এর ক্ষেত্রে আপনার কাজ অনুযায়ী আপনার আয় বাড়বে বা কমবে। যদি আপনাকে একটি ছোট কাজের প্রস্তাব দেওয়া হয় (যেমন ইমেল তৈরি), কোম্পানিগুলি আপনাকে সর্বোচ্চ 0.1 থেকে 1 ডলার প্রদান করবে। এবং যদি এটি আপনাকে একটি মাঝারি আকারের কাজ দেয় (যেমন অ্যাপ ডাউনলোড করা), কোম্পানিগুলি আপনাকে সর্বোচ্চ 1 থেকে 10 ডলার প্রদান করবে। যদি তিনি একটি বড় কাজ দেন (যেমন একটি নথির কাজ), তিনি 10 থেকে 20 ডলার দিতে পারেন।

তবে কাজ বড় হলে রাজস্বের পরিমাণ বেশি হবে।

পেমেন্ট সিস্টেম:

বেশিরভাগ CPA মার্কেটিং ওয়েবসাইট একাধিক পেমেন্ট সিস্টেম সমর্থন করে। যেমন: PayPal, Pioneer, Bitcoin, Pair, Bank Transfer ইত্যাদি।

তাই যেকোনো CPA মার্কেটিং ওয়েবসাইটে জয়েন করার আগে তাদের পেমেন্ট সিস্টেম সম্পর্কে জেনে নিন।

ওয়েবসাইটের নিয়ম-কানুন:

সমস্ত সিপিএ মার্কেটিং ওয়েবসাইট তাদের নিজস্ব নিয়ম এবং প্রবিধান দ্বারা নিয়ন্ত্রিত হয়। আপনি যদি তাদের নিয়ম অমান্য করেন তবে তারা আপনার অ্যাকাউন্ট স্থগিত করবে।

তাই CPA মার্কেটিং ওয়েবসাইটে জয়েন করার আগে তাদের নিয়মগুলো ভালো করে জেনে নিন।

পরিশেষে, সিপিএ মার্কেটিংয়ে যোগদানের আগে আপনাকে অবশ্যই সিপিএ মার্কেটিং সম্পর্কে জানতে হবে। ভালোভাবে না জেনে সিপিএ মার্কেটিংয়ে যাবেন না, এতে আপনার সময় নষ্ট হবে।

CPA মার্কেটিং ওয়েবসাইটগুলিতে আপনার আসল তথ্য ব্যবহার করে একটি অ্যাকাউন্ট খুলুন। কারণ আপনি ভুল তথ্য দিয়ে অ্যাকাউন্ট খুললে পরবর্তীতে আপনার অ্যাকাউন্টে কোনো সমস্যা হলে তা ফেরত পাবেন না।

আরো জানুন: কনটেন্ট মার্কেটিং কী এর গুরুত্ব ও সুবিধাগুলো

Leave a Comment