গ্রাফিক্স ডিজাইন কি গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা

what-is-graphics-design-graphic-design-needs

গ্রাফিক্স ডিজাইন (Graphic Design) কি? গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা গুলো জেনে নিন

আজকাল যুব সমাজের বেশিরভাগ মানুষই ফ্রিল্যান্সিং করতে চায়। আপনি অনেকগুলো বিষয়ের মধ্যে এক বা একাধিক বিষয় শিখে ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন।

আজ আমি গ্রাফিক্স ডিজাইন (Graphic Design) নিয়ে কথা বলব। তো চলুন জেনে নেওয়া যাক।

গ্রাফিক্স ডিজাইন (Graphic Design) কি?

গ্রাফিক্স ডিজাইন (Graphic Design) হচ্ছে কোনো একটি ম্যাসেজ বা তথ্যকে সৃজনশীলতা দিয়ে রঙ, রেখা ও বিভিন্ন সেপের মাধ্যমে মানুষের সামনে তুলে ধরা। বেশিরভাগ ক্ষেত্রেই এখন এই তথ্য বা ম্যাসেজগুলো হয় মার্কেটিং সম্পর্কিত।

মার্কেটিং বাদেও বিভিন্ন সেক্টর রয়েছে গ্রাফিক্স ডিজাইনের আওতায়। গার্মেন্টস সেক্টর তার মধ্যে অন্যতম। গার্মেন্টস খাতের যেকোনো পণ্য তৈরি করার আগে এর ডিজাইন করতে হয়।

আর আপনি জেনে থাকবেন যে বাংলাদেশের গার্মেন্টস সেক্টর পৃথিবী বিখ্যাত। তাই এ খাতে যোগ দিলে সেটি আপনার ক্যারিয়ারের জন্য খুবই উপকারী হবে।

আপনি বিভিন্ন বড় বড় কোম্পানিতে কাজের সুযোগ পাবেন যদি দক্ষ ডিজাইনার হতে পারেন। পাশাপাশি আপনি ফ্রিলান্সিং করেও অনেক অর্থ উপার্জন করতে পারবেন।

এছাড়াও, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের বিভিন্ন কাজে এই ডিজাইনিং প্রয়োজন হয়।

গ্রাফিক্স ডিজাইন (Graphic Design) শিখতে কত সময় লাগেঃ

আপনি যদি গ্রাফিক্স ডিজাইনে স্নাতক ডিগ্রি পেতে চান তবে আপনার সময় লাগবে 3 থেকে 4 বছর। আর আপনি যদি গ্রাফিক্স ডিজাইনে ডিপ্লোমা করতে চান তবে আপনার 6 থেকে 7 মাস বা 1 বছর সময় লাগতে পারে।

আর আপনি যদি কোনো ধরনের ডিগ্রি না পেয়ে শুধু কাজ করার জন্য গ্রাফিক ডিজাইন শিখতে চান, তাহলে বিভিন্ন কোচিং সেন্টারে গ্রাফিক ডিজাইন শিখতে পারেন। কোচিং সেন্টারে আপনি কতক্ষণ গ্রাফিক ডিজাইন শিখবেন তা সম্পূর্ণ আপনার উপর নির্ভর করবে।

যাইহোক, আপনি যদি একটি ভাল কোচিং সেন্টারে যোগদান করেন এবং গ্রাফিক ডিজাইন শিখেন, তাহলে আপনি দ্রুত গ্রাফিক ডিজাইন শিখতে পারবেন। সব কোচিং সেন্টারে জড়িত না হয়ে একটি ভালো কোচিং সেন্টারে যুক্ত হওয়ার চেষ্টা করুন। একটি বাজে কোচিং সেন্টার যোগ করা শুধুমাত্র আপনার অর্থ এবং সময় নষ্ট করবে, কিন্তু আপনি সঠিক কাজ শিখতে পারবেন না।

গ্রাফিক ডিজাইন শিখতে যা লাগেঃ

আগেই বলেছি, সাধারণ কম্পিউটার দিয়ে আপনি প্রফেশনাল গ্রাফিক্স ডিজাইন করতে পারবেন না। সাধারণ কম্পিউটারের সাথে, আপনি কিছু সাধারণ গ্রাফিক্স ডিজাইনের কাজ করতে সক্ষম হতে পারেন (যেমন স্টোরের ফটো সম্পাদনা)।
কিন্তু আপনি যদি অ্যাডভান্স লেভেলের গ্রাফিক ডিজাইন করতে চান, তাহলে আপনাকে অবশ্যই অত্যাধুনিক প্রযুক্তি ও প্রযুক্তি দিয়ে পিসি তৈরি করতে হবে। আমি পরবর্তী পোস্টে এই বিষয়ে আলোচনা করার চেষ্টা করব।

গ্রাফিক্স ডিজাইন কি জন্য ব্যবহার করা হয়:

  • কোম্পানির লোগো তৈরিতে।
  • প্রিন্টেড করা জিনিসে (যেমন: ম্যাগাজিন, বই, সংবাদপত্র ইত্যাদি)
  • বিজ্ঞাপনের ব্যানার ডিজাইনের ক্ষেত্রে।
  • অনলাইন এবং টিভিতে বিভিন্ন ডিজাইনের ক্ষেত্রে।
  • বিভিন্ন শুভেচ্ছা কার্ড তৈরি করা.
  • আমন্ত্রণ কার্ড তৈরি করা (ইত্যাদি)

এছাড়াও আরও অনেক ক্ষেত্রে গ্রাফিক ডিজাইনের চাহিদা রয়েছে। > Best Free WordPress Themes

গ্রাফিক্স ডিজাইনের প্রয়োজনীয়তা:

বর্তমানে, বেশিরভাগ কোম্পানি তাদের নিজস্ব গ্রাফিক্স ডিজাইনার নিয়োগ করে। এছাড়া বিজ্ঞাপন ও লোগো ডিজাইন সেক্টর থেকে ভিডিও গ্রাফিক্স সেক্টর সব ক্ষেত্রেই গ্রাফিক্স ডিজাইনের গুরুত্ব অপরিসীম।

এছাড়াও, আপনি যদি কোম্পানিতে চাকরি না পান, তবুও আপনি ফ্রিল্যান্সিং করে প্রতি মাসে ভাল পরিমাণ অর্থ উপার্জন করতে পারেন। কারণ ফ্রিল্যান্সিং জগতে গ্রাফিক্স ডিজাইনের বিশেষ গুরুত্ব রয়েছে। গ্রাফিক ডিজাইনের চাহিদা কতটা দেখতে আপনি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে (যেমন: ফাইবার, আপওয়ার্ক, ফ্রিল্যান্সার ডট কম ইত্যাদি) ঘুরে দেখতে পারেন।

গ্রাফিক ডিজাইনের এখন উচ্চ চাহিদা রয়েছে এবং ভবিষ্যতে বাড়বে।

গ্রাফিক্স ডিজাইন নিয়ে অনেক কিছু লেখা যায়। কিন্তু আপনাদের বোঝার জন্য আমি গ্রাফিক ডিজাইন সম্পর্কে কিছু সাধারণ ধারণা উল্লেখ করেছি।

গ্রাফিক্স ডিজাইন সেক্টরে প্রবেশের আগে আপনাকে অবশ্যই গ্রাফিক্স ডিজাইন সম্পর্কে ভালোভাবে জানতে হবে। এতে করে পরবর্তীতে আর ঝামেলায় পড়তে হবে না।

আরো জানুন: দ্রুত নতুন ফ্রিল্যান্সিং শেখার বিষয়ে কিছু প্রশ্নের উত্তর

One thought on “গ্রাফিক্স ডিজাইন কি গ্রাফিক্স ডিজাইন এর চাহিদা

Leave a Reply

Your email address will not be published.