শীর্ষ ওয়েব হোস্টিং কোম্পানি বাংলাদেশ

শীর্ষ ওয়েব হোস্টিং কোম্পানি বাংলাদেশ

একটি ওয়েবসাইট অনলাইনে আনার জন্য ডোমেইন ও হোস্টিং প্রয়োজন। আপনার যদি ডলার পেমেন্ট করার সুবিধা না থাকে তবে, ব্লগ বা ওয়েবসাইট শুরু করার জন্য বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি সম্পর্কে জানতে হবে।

প্রথমবার ওয়েব হোস্টিং কিনতে গেলে আমরা অনেকেই ঝামেলায় পরি। বিশেষত হোস্টিং কেনার আগে কোন বিষয়গুলো দেখে নিশ্চিত হতে হবে এসব বুঝতে কষ্ট হয়। এসব যদি বুঝেনও, বাংলাদেশীদের জন্য হোস্টিং কেনার জন্য সবচেয়ে বড় সমস্যা হিসেবে দেখা দেয় পেমেন্ট সিস্টেম। কারণ আমাদের অনেকেরই ব্যাংক কার্ড নেই।

বিশ্বের সেরা ডোমেইন হোস্টিং কোম্পানি থেকে ওয়েব হোস্টিং নেওয়ার সুযোগ থাকার পরেও আমি আপনাকে অন্য সবার মতো কখনোই বলবোনা যে বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি থেকে Domain Hosting কিনুন।

দেশের বাইরের কোনো ভাল কোম্পানীর ওয়েব হোস্টিং মূল্য বাংলাদেশের হোস্টিং কোম্পানির চেয়ে অনেক বেশি। তবে একইসাথে তাদের উন্নত সেবা এবং ফাস্ট লোডিং স্পিড আপনার সাইটের ভিজিটরসদের আরো ভালো অভিজ্ঞতা দিবে।

আপনি হয়তো বলবেন, ভাই তাহলে বাংলাদেশের সেরা ডোমেইন হোস্টিং কোম্পানি নিয়ে লিখছেন কেন?

কারণ, ওই যে আমাদের সবার বিশ্বের সেরা হোস্টিং কোম্পানির সেবা নেওয়ার সুযোগ নেই। যখন সুযোগ হবে তখন আপনি সেসব ভালো ডোমেইন হোস্টিং কোম্পানিতে ট্রান্সফার করতে পারবেন। 👉 Web Hosting Services Compared

তাহলে মূল আলোচনায় আসা যাক। বাংলাদেশে এখন অনেক ডোমেইন হোস্টিং কোম্পানি রয়েছে যেখানে বিকাশে পেমেন্ট করা যায়।

এদের মধ্যে অনেকে খুব কম মূল্যেও হোস্টিং সার্ভিস দিচ্ছেন। কিন্তু এসব প্ররোচনায় পরে আপনার অনেক আশা নিয়ে শুরু করা ব্লগিং বিজনেস খুব দ্রুতই করুণ পরিণতি বরণ করতে পারে। তাই, বাংলাদেশের সেরা ডোমেইন হোস্টিং কোম্পানী সম্পর্কে জেনে রাখা দরকার।

বাংলাদেশের শীর্ষ ৫ হোস্টিং কোম্পানি | Best web hosting company in Bangladesh

সবচেয়ে ভালো সার্ভিস না পেলেও বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানীগুলো থেকে তো সার্ভিস নিতেই পারেন। যারা আপনাকে সর্বোচ্চ স্পিডি ওয়েবসাইটের অভিজ্ঞতা না দিলেও বাকিসব দিক থেকে ভালো সেবা দিতে পারে। এমনই best hosting provider in bangladesh সম্পর্কে আমাদের আজকের আলোচনা।

১. ডায়ানাহোস্ট  – Our Recommendation (Dianahost)

ডায়ানাহোস্টের নাম নিশ্চয়ই শুনেছেন। ডায়ানাহোস্ট বাংলাদেশের অন্যতম ফাস্ট লোডিং ওয়েবহোস্ট প্রোভাইডার যারা SSD NVMe hosting server ব্যবহার করে। এখন পর্যন্ত ১১,৭৮৬ টিরও বেশি ওয়েবসাইট ডায়ানাহোস্ট থেকে সার্ভিস নিচ্ছেন।

ডায়ানাহোস্ট

বার্ষিক ১০০০ টাকার 500 MB SSD NVMe storage থেকে শুরু করে ১৯ হাজার টাকার ৫০ জিবি পর্যন্ত প্যাকেজ রয়েছে। এছাড়াও রয়েছে চিপ শেয়ারড হোস্টিং।

সাথে থাকছে ফ্রি এসএসএল সার্টিফিকেট, অন ক্লিক সফটওয়্যার ইনস্টলার। এছাড়াও রয়েছে ডেইলি অটো-ব্যকআপ সুবিধা।

ডায়ানাহোস্টকে বাংলাদেশী সেরা হোস্টিং কোম্পানির তালিকায় প্রথমে রাখার কারণ আমার ব্যক্তিগত অভিজ্ঞতা। ডায়ানাহোস্টের মতো সাপোর্ট টিম সম্ভবত বাংলাদেশের আর কোনো কোম্পানীই এখন পর্যন্ত দিতে পারেনি।

তাদের দুই স্তরের ২৪ ঘন্টা ৭ দিনের সাপোর্ট সিস্টেমে রয়েছে i) অনলাইন লাইভ চ্যাট ও ii) সাপোর্ট টিকিট।

👉 Web Hosting Services Compared

তাদেরকে যেকোনো সময় নক করার মূহুর্তের মধ্যেই রেস্পন্স পাওয়া যায়। এছাড়া টিকিট সাপোর্ট সিস্টেমে লগইন করে রিপ্লাই দেওয়ার দরকার নেই। ইমেইলের মাধ্যমেই রিপ্লাই করা যায়।

ডায়ানাহোস্টের আরেকটি সুবিধাজনক ফিচার মানথলি পেমেন্ট সিস্টেম। এখানে আপনি যেকোনো হোস্টিং প্যাকেজ মাসিক পেমেন্ট সিস্টেমে নিতে পারবেন।

অর্থাৎ, মাত্র ১০০ টাকা দিয়েও Cpanel এর ফুল কনট্রোল পেয়ে যাবেন। তাই, যারা সাইট ডিজাইন কিংবা ডেভেলপমেন্ট প্রাকটিস করার জন্য হোস্টিং কিনতে চান তাদের জন্যও ডায়ানাহোস্ট কোম্পানীর হোস্টিং বেস্ট অপশন।

হোস্টিং ফিচার সুবিধা
অটো ব্যাকআপ Yes
Free SSL Yes
Data Center Location Bangladesh

২. জেয়নবিডি হোস্টিং কোম্পানী (Xeonbd)

বাংলাদেশের একমাত্র হোস্টিং কোম্পানী যাদের নিজস্ব ডেটা সেন্টার রয়েছে। ডায়ানাহোস্ট এদের ডেটা সেন্টার পার্টনার। অনেকের মতে জেয়ন-বিডি বাংলাদেশের সেরা ডোমেইন হোস্টিং কোম্পানী।

জেয়নবিডি হোস্টিং কোম্পানী

বাংলাদেশের বিভিন্ন বড় বড় প্রতিষ্ঠান যেমন ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা মেট্রোপলিটন, পূবালি ব্যাংক, এশিয়া ব্যাংকের ওয়েবসাইট হোস্টিং এর দায়িত্ব পেয়েছে জেয়নবিডি। দেশের পাশাপাশি দেশের বাইরেও তাদের ক্লায়েন্ট রয়েছে যা তাদের ভালো কাজের প্রমাণ করে।

২০১৮ সালে সিএমও এশিয়া অনুমোদিত ওয়ার্ল্ড ফেডারেশন অব মার্কেটিং প্রফেশনালসের সবচেয়ে মর্যাদাপূর্ণ পুরস্কার ‘ব্র্যান্ড লিডারশিপ অ্যাওয়ার্ড’ জিতে নেয় জিয়নবিডি।

ভালো সাপোর্টিং সিস্টেমের সাথে রয়েছে সকল প্রয়োজনীয় সুবিধা যেমন অটো ব্যকআপ, Free SSL সার্টিফিকেট, সি-প্যানেল ফুল কন্ট্রোল এবং অটো ব্যকআপ।

এখানে রয়েছে Web Hosing, VPS Hosting এবং WordPress Hosting প্যাকেজ। তবে, জেয়ন বিডির হোস্টিং প্যাকেজগুলোর দাম তুলনামূলকভাবে বেশি।

হোস্টিং ফিচার সুবিধা
অটো ব্যাকআপ Yes
Free SSL Yes
Data Center Location Bangladesh, EU, USA

৩. সেরা ওয়ার্ডপ্রেস হোস্টিং – (Hosting Bangladesh)

বাংলাদেশের সেরা ৫ টি ডোমেইন হোস্টিং কোম্পানীর তালিকায় দুই নাম্বারে রয়েছে Hosting Bangladesh. সাইটটি VPS server, Dedicate Server, SSD Web Hosting ও Corporate Hosting পাকেজ থাকলেও ওয়ার্ডপ্রেস প্যাকেজের জন্য বিখ্যাত।

সেরা ওয়ার্ডপ্রেস হোস্টিং

বর্তমানে হোস্টিং বাংলাদেশ থেকে ৭০০০+ গ্রাহক হোস্টিং ডোমেইন সেবা নিচ্ছেন। এখানে পাবেন উন্নত NVMe ‍সার্ভারের লাইড স্পিড সুবিধা, ফ্রি এসএসল সার্টিফিকেট, রয়েছে অন ক্লিক ওয়ার্ডপ্রেস ইনস্টলার, ডেইলি অটো-ব্যকআপ এবং মানথলি ফ্রি ব্যাকআপ সিস্টেম।

এই সাইটের সাপোর্ট সিস্টেমও অনেক উন্নত। তবে টিকিট সাপোর্ট সিস্টেমে সমস্যা হলো এখানে সিপ্যানেলে লগইন করে কথা বলতে হয়।

ওয়ার্ডপ্রেস হোস্টিং প্যাকেজের সাথে বাই ডিফল্ট LiteSpeed Cache, Image Optimization, Lazy Load Images অপ্টিমাইজেশন থাকায় ওয়েবপেজ লোডিং স্পিড ভাল পাবেন।

মাত্র ৯৫০ টাকায় ৫জিবি স্টোরেজ থেকে ৬৭৫০ টাকায় আনলিমিটেড স্টোরেজ ডিস্ক নিতে পারবেন।

হোস্টিং ফিচার সুবিধা
অটো ব্যাকআপ Yes
Free SSL Yes
Data Center Location Europe, USA, Singapore

৪. বেস্ট লাইট স্পিড বাংলাদেশী হোস্টিং কোম্পানী – আইটিনাট (ITnut)

আইটিনাট হোস্টিং ওয়েব দুনিয়ায় বাংলাদেশীদের কাছে পেজ লোডিং এর জন্য খ্যাতি পেয়েছে। ২০১৪ সালে ছোট পরিসরে শুরু করা বাংলাদেশের এই হোস্টিং কোম্পানী আজ সেরা ৫টির লিস্টে চলে এসেছে তাদের সার্ভিস এবং সততা দিয়ে।

বেস্ট লাইট স্পিড বাংলাদেশী হোস্টিং

আমেরিকার একাধিক জায়গায় আইটিনাট হোস্টিং এর ডেটা সেন্টার রযেছে। বাংলাদেশের এই হোস্টিং কোম্পানীর সাপোর্ট সিস্টেমও আপনাকে বেশ ইম্প্রেস করবে।

সাথে পাবেন অটো ব্যাকআপন, অন ক্লিক সফটওয়্যার ইনস্টলার, ব্যাসিক ফ্রি এসএসএল সার্টিফিকেট, ৯৯.৯৯% আপটাইম গ্যারান্টি।

ITnut Hosting এ রয়েছে ৩টি প্যাকেজ যথা নাট সিলভার, নাট গোল্ড এবং স্পিড স্টার। ২৫০ টাকার মাসিক প্যাকেজ থেকে শুরু করে মাসিক ৮৫০ টাকার আনলিমিটেড হোস্টিং প্যাকেজ পাবেন এখানে।

হোস্টিং ফিচার সুবিধা
অটো ব্যাকআপ Yes
Free SSL Yes
Data Center Location Los Angeles, USA

৫. ওয়েবহোস্ট বিডি – WebHostBD

বাংলাদেশের অন্যতম প্রসিদ্ধ ওয়েব হোস্টিং কোম্পানি ওয়েবহোস্ট বিডি। ২০১২ সালে শুরু করা এই কোম্পানীর সার্ভারে বর্তমানে ৩০০০+ বাংলাদেশী সাইট হোস্টেড।

ওয়েবহোস্ট বিডি

১জিবি স্টোরেজ থেকে ২০জিবি SSD স্টোরেজ সমৃদ্ধ প্যাকেজ পাবেন ওয়েবহোস্ট বিডিতে। মাসিক পেমেন্ট এর কোনো সুবিধা নেই। ১০০০ টাকা থেকে প্যাকেজ মূল্য শুরু।

এখানেও পাবেন ফ্রি অটো ব্যাকআপ, এসএসএল সার্টিফিকেট, এবং ২৪ ঘন্টা ৭ দিন লাইভ সাপোর্ট। WebHost BD তাদের সাপোর্ট সিস্টেমের কারণে আস্থা অর্জন করেছে।

হোস্টিং ফিচার সুবিধা
অটো ব্যাকআপ Yes
Free SSL Yes
Data Center Location USA

বাংলাদেশের হোস্টিং কোম্পানীর পেমেন্ট মেথড:

  • বিকাশ
  • রকেট
  • নগদ
  • ডেবিট কার্ড/ক্রেডিট কার্ড, ইত্যাদি

বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি নিয়ে শেষ কথা

এই তালিকার বাইরেও আপনি বাংলাদেশী ডোমেইন হোস্টিং কোম্পানি খুঁজে পাবেন। তবে আপনি যে প্রোভাইডার থেকেই নিন না কেনো, নেওয়ার আগে আপনার রিকুয়ারমেন্টগুলো ভালো করে চেক করে নিন। প্রয়োজনে তাদের সাপোর্ট প্যানেলে যোগাযোগ করুন।

হোস্টিং যেকোনো সাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ। লোডিং স্পিড, নিরাপত্তা, ইউজার এক্সপেরিয়েন্সসহ Google Ranking ও নির্ভর করে হোস্ট সার্ভারের উপর। তাই ওয়েব হোস্টিং বাছাই করার সময় সতর্কতা অবলম্বন করা জরুরী। 👉 Web Hosting Services Compared

আমাদের বাছাই করা বাংলাদেশের সেরা ডোমেইন হোস্টিং কোম্পানি গুলো আপনাকে ৩০ দিনের মানিব্যাক গ্যারান্টি দিচ্ছে।

তাই আশা করি, বাংলাদেশের সেরা হোস্টিং কোম্পানি নিয়ে আমাদের আর্টিকেলটি আপনার ওয়েবসাইটের জন্য হোস্টিং সাইট বাছাই করতে সহায়ক হবে।

উপসংহার

তবুও, কিছু বিভ্রান্তি হচ্ছে? অথবা ওয়েবসাইট বিল্ডিং কোন ধরনের সাহায্য প্রয়োজন? তারপর, নীচে মন্তব্য করুন. আমরা আপনাকে সাহায্য করতে পেরে খুশি হব। এই আর্টিকেলের মাধ্যমে বাংলাদেশের হোস্টিং সম্পর্কে একটি কমপ্লিট গাইড দেওয়ার সর্বাত্ম চেষ্টা করা হয়েছে। আপনি যদি মনোযোগ দিয়ে পড়ে থাকেন তাহলে অবশ্যই ইতোপূর্বে বাংলাদেশের হোস্টিং বিষয়ে বিস্তারিত জানতে পেরেছন।

আপনি ওয়েব হোস্টিং পরিষেবা ক্রয় করার পূর্বে যা জেনে নেওয়া জরুরী এবং দ্রুত নতুন ফ্রিল্যান্সিং শেখার বিষয়ে কিছু প্রশ্নের উত্তর আমাদের নিবন্ধ পছন্দ করতে পারেন.

ওয়েব হোস্টিং সম্পর্কিত এই লেখাটি আপনার পছন্দ হয়ে থাকলে আপনি পোস্টটি ফেসবুকে শেয়ার করতে পারেন। তাহলে সহজে আপনার বন্ধ বান্ধব এই পোস্টটি পড়ে ওয়েব হোস্টিং সম্পর্কে জানতে পারবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *